শাড়ি সম্পর্কে আপনার অনুভূতি কেমন?


শা‌ড়ি‌তে আ‌মি পু‌রোপু‌রি আসক্ত। আমার কা‌ছে শা‌ড়ি‌তে একজন নারী‌কে স্বর্গীয় দেবীর মত ম‌নে হয়। যত রকম মোহনীয় , আকর্ষণীয় পোষাক ও নজর কাড়া সা‌জে একজন নারী সাজুক না কেন আমার কা‌ছে কা‌রো শা‌ড়ি প‌রি‌হিত লুকটাই প্রচন্ডভা‌বে নাড়া দেয়

শাড়ি একটা আবেদনময়ী পোশাক। অদ্ভুত সুন্দর লাগে কোন রমনী যখন শাড়ি পরেন। শাড়ি পরা একটা শিল্প সবাই পরতে পারেন না আবার সবার শরীরে শাড়ি সুন্দর লাগে না। শাড়ি আভিজাত্য বাড়িয়ে দেয়। একই শরীরে একই শাড়ি ভিন্ন ভিন্ন ভাবে পরে ভিন্ন ভিন্ন বার্তা দিতে পারে।


সরস্বতী পুজো আসছে আসছে…… শাড়ী পরতে হবে তো।

মায়ের আলমারি ঘেঁটে একটাও শাড়ী পছন্দ হল না

অগত্যা একটা নতুন শাড়ী কেনা হল

তারপর শাড়ীর সাথে মানানসই কানের দুল, গলার হার, চুড়ি এসব লাগবে

হেয়ারস্টাইল কীভাবে করা যায়? চুলটা কি একটু নতুন শেপ দিয়ে আনবো?

জুতোটা ঠিকঠাক হওয়া চাই যাতে শাড়ী পরে হোঁচট না খাই

পুজোর দিন অনেক কুস্তি করে, সকলের সাহায্য নিয়ে শাড়ী পরে তারপর সাজতে বসেছি এমন সময়ে বান্ধবীর আগমন- "হ্যাঁ রে তোর কাছে আমার শাড়ীর রঙের ম্যাচিং হার থাকলে দে না"।

আরেকজন এসেছে যার শাড়ীর আঁচল মাটিতে লুটোপুটি খাচ্ছে। সে বলছে, "খুলে গেলো খুলে গেলো শাড়ীটা ঠিক করে দে ভাই"

তারপর শাড়ী সামলাতে সামলাতে সব বন্ধুরা মিলে কলেজে রওয়ানা।

কলেজে ঢোকার পর সবাই সবার শাড়ী দেখবে, মন্তব্য করবে

ম্যাডামরা বলবেন "কী রে শাড়ী পরেছিস? খুব সুন্দর লাগছে " অথবা একশোজনের একজন হয়তো শাড়ী পরেনি, তাকে বলবেন, "কী রে তোর শাড়ী কই?"

তারপর ক্যামেরার সামনে পোজ দিতে হবেই। একটা DSLR হলে তো কথাই নেই। আজকে বাড়ি গিয়ে সকলের প্রোফাইল পিকচার বদলে যাবে।

গত প্রজন্মের কাছে শাড়ী ছিল নিত্যদিনের পোশাক। আমাদের কাছে শাড়ী সখের পোশাক। স্কুল জীবনে সরস্বতী পুজোয় বা মঞ্চে নাচ গান করতে শাড়ী পরতাম, আরেকটু বড় হয়ে বিশেষ বিশেষ অনুষ্ঠানে শাড়ী পরা হয়। আর বাকি সাধারণ দিনগুলোয় চলে জিন্স কুর্তি আর সালোয়ার কামিজ। আমার আশেপাশে দেখা প্রায় সব মেয়েরাই এমন করে।


তাই বলে কি আমাদের কাছে শাড়ীর গুরুত্ব কম?

মোটেই নয়। বরং শাড়ী এখন হচ্ছে আমাদের কাছে খুব আদরের বস্তু। আমার মায়ের আলমারিতে দেখা যাবে অনেক শাড়ী, শুধু শাড়ী। আর আমার আলমারিতে জিন্স কুর্তা সালোয়ার সব আছে, কিন্তু একটা জায়গায় আলাদা আলাদা প্যাকেটে স্বযত্নে ভাঁজ করে রাখা আছে পাঁচটা শাড়ী। বিভিন্ন সময়ে উপহার পাওয়া আমার নিজের শাড়ী। এগুলোর আদরটাই আলাদা! আদর বেশি বলেই শাড়ী পরতে গেলে কানের দুল, ব্যাগ, হার নিয়ে এত আয়োজন। মেয়েরা যতই টেন্ডি ড্রেস পরুক, শাড়ী পরলে যে দেখতে অন্যরকম সুন্দর লাগে তা সকলেই জানে, হয়তো এখন মেয়েরা সবসময় শাড়ী পরে না বলেই দেখতে এতটা স্পেশ্যাল লাগে।


আর আমার পছন্দের শাড়ী কোনটা? আমার শুধু সুন্দর রঙ আর হালকা পাতলা শাড়ী হলেই চলে, মানে বেশি ভারী শাড়ী হলে সামলাতে পারিনা কিনা!

একবার সরস্বতী পুজোর দিন আমাদের এখানের একটি বাংলা পত্রিকায় এই ছবিটি বেরিয়েছিল। এটাই পুজোর দিনে পরিচিত ছবি। পত্রিকার সেই ছবিটির নিচে লেখা ছিল- "সরস্বতী পুজোর দিন রাস্তায় জ্যান্ত সরস্বতীরা"

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url